সাংবাদিক শ্রী পঙ্কজ মন্ডলের অকাল প্রয়াণ ও কিছু কথা

   মো. একরামুল হক মুন্সী:

এ সুন্দর ভূবন থেকে চিরতরে চলে যাবো আমরা  !এটাই বাস্তবতা! কিন্তু নবীন আর প্রবীণকে নিয়ে অনেকে হায়হুতোশ করেন অনেকে।প্রবীণের মৃত্যুকে আমরা স্বাভাবিক ভাবে মেনে নেই।আর নবীনের মৃত্যুকে আমরা অস্বাভাবিক হিসেবে মন্তব্য করি। আর সে ঘটনাটা যদি হয় বৃদ্ধ বাবা এবং  মায়ের পূর্বে এক তরতাজা সন্তানের মৃত্যু, তাহলে কেমন হয়? সত্যি হৃদয় বিদারক।এমনই এক সহকর্মী গ্রামীন  সাংবাদিকও মানবাধিকার কর্মীকে নিয়ে আমার কিছু কথা।

স্নেহাশীষ সাংবাদিক শ্রী পঙ্কজ মন্ডল। বাগেরহাটের চিতলমারী উপজেলার চরডাকাতিয়া গ্রামের গোবিন্দ মন্ডলের পুত্র।অনেক দিন হৃদরোগে অসুস্থ ছিলেন।সংসারে স্ত্রী-পুত্র, আর এক কণ্যা সন্তান সহ বৃদ্ধ বাবা-মাকে রেখে গত ১৯ নভেম্বর (বৃস্পতিবার) পরপারে চলে গেলেন।মৃত্যুকালে তার বয়াস হয়েছিল ৫২ বছর।পঙ্কজের সাথে আমার পরিচয় ১৯৯০ সালের মাঝামাঝি। তিনি প্রায় ১৫ বছর আমার প্রতিষ্ঠিত চিতলমারী থানা প্রেসক্লাব, পরবর্ত্তীতে চিতলমারী প্রেসক্লাবের যুগ্ন সম্পাদক পদে দায়িত্বে ছিলেন। অভাবের সংসার ও শারীরিক অসুস্থতার কারনে সম্ভাবত ২০০০৮সালে তিনি সাংবাদিকতা পেশা ছেড়ে দেন।

মাঝে মধ্যে পঙ্কজের সাথে দেখা হতো কথা হতো, কিন্তু তারমধ্যে কি যেন একটা দুঃখের ছাপ দেখতে পেতাম । বুঝতাম অভাব আর শারীরিক সমস্যাই তার প্রধান কারন।পঙ্কজের অকাল প্রয়াণ তার পরিবারের ন্যায় আমাকেও ব্যথিত করেছে। তার দুই সন্তানের মধ্যে আশা মন্ডল চিতলমারী শেরে বাংলা ডিগ্রি কলেজের ডিগ্রি প্রথম বর্ষের শিক্ষার্থী এবং ছেলে প্রান্ত মন্ডল চিতলমারী কালিদাশ বড়াল স্মৃতি মহাবিদ্যালয়ের এইস এসসি পরীক্ষার্থী । সংসারে বাবাই ছিলেন তাদের একমাত্র ভরসা/ আয়ের উৎস। ভূমিহীন এই সাংবাদিক পরিবারটিকে লেখাপড়া চালিয়ে নেয়া ও আহার যোগাতে হিমশিম খেতে হচ্ছে। ফলে  ওই পরিবারটি প্রশাসন তথা সমাজের সকল শ্রেণীপেশার সাধারন মানুষের প্রতি  মানবিক দৃষ্টিতে  সহযোগিতার হাত বাড়িয়ে দিতে অনুরোধ জানিয়েছেন । মোবাইল নং-০১৯১২৭২৪৫২২।

জীবদ্দশায় পঙ্কজ মন্ডল যে সকল পত্রিকায়  সংবাদ কর্মী হিসেবে  কাজ করেছেন তা হলো। জাতীয় দৈনিক ভোরের পাতা, সাপ্তাহিক অন্যায়ের প্রতিবাদ, সমাজ দর্পন, ও প্রাইভেট ডিটেকটিভ।তিনি বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন সংস্থার সদস্য পদেও দায়িত্ব পালন করেন। আমি সাংবাদিক পঙ্কজ মন্ডলের বিদেহী আত্মার শান্তি কামনা করি। একই সাথে পাক্ষিক “চিতলমারীর অন্তরালে” পত্রিকার সকল সাংবাদিকদের পক্ষ থেকে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদননা জ্ঞাপন করছি।

 

 

 

     এ জাতীয় আরো খবর..

আমাদের পত্রিকায় আপনাকে স্বাগতম

সংবাদ খুজছেন… নিচের বক্সে শিরোনাম লিখুন