চিতলমারীতে আগাম টমেটো চাষ করে চাষির মুখে হাসি

মো. একরামুল হক মুন্সী:
উন্নত জাতের টমেটোর আবাদ হয়েছে বাগেরহাটের চিতলমারীতে। স্থানীয় চাষী এবং ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, টমেটো চাষে এই এলাকা এখন বিখ্যাত। এখানে প্রচুর জমিতে হাইব্রিড জাতের আগাম টমেটোর চাষ হয়েছে। ডিসেম্বর মাসের শুরুতে পাকতে শুরু করে এ টমেটো। আর এ সময় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান থেকে টমেটো কিনতে পাইকাররা ভিড় করছে। বাজার দামও বেশ চড়া থাকায় টমেটো চাষ করে বড় অংকের টাকা চাষিদের ঘরে আসছে।এতে দিন দিন চাষিদের আগ্রহ বাড়ছে।

স্থানীয় আড়–য়াবর্ণি গ্রামের টমেটো চাষি নাহিদ শেখ, কালশিরা গ্রামের পরিমল ব্রহ্ম, শিবপুর গ্রামের আকবর ফকিরসহ অনেকে জানান, আগাম টমেটো চাষে লাভবান তারা। প্রতি মণ টমেটো ২৮শ’ টাকা করে কিছুদিন আগে বিক্রি করেছেন। এখন ২ হাজার টাকা করে মণ বিক্রি করছেন। এতে করে আশানুরূপ দাম পেয়ে খুশী তারা।

রাজধানীসহ এখানকার টমেটোর সারা দেশে ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিদিন হাজার-হাজার টন টমেটো ট্রাক যোগে সরবরাহ করা হচ্ছে।

স্থাণীয় টমেটো ব্যবসায়ী কবির হোসেন কাজী, মহোসিন শেখ, জব্বার হোসেন খান, ইব্রাহিম শেখ জানান, এখানকার টমেটোর রাজধানীসহ সারা দেশে ব্যাপক চাহিদা রয়েছে। প্রতিদিন হাজার-হাজার টন টমেটো ট্রাক যোগে সরবরাহ করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার ঋতুরাজ সরকার জানান, এ বছর ৬শ’ ১০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল জাতের আগাম টমেটো চাষ করা হয়েছে। এটি খুবই লাভজনক ফসল। আগাম বাজারে তুলতে পারলে বেশ চড়া দাম পাওয়া যায়। এতে চাষিদের খরচের টাকাসহ বড় একটা লাভের অংশ ঘরে আসে।

     এ জাতীয় আরো খবর..

আমাদের পত্রিকায় আপনাকে স্বাগতম

লাইভ ভিডিটর

191
Live visitors

সংবাদ খুজছেন… নিচের বক্সে শিরোনাম লিখুন