চিতলমারীতে স্কুলের জায়গা দখল করে ভবন নির্মাণের অভিযোগ

মো: একরামুল হক মুন্সী:
বাগেরহাটের চিতলমারীতে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। কর্তৃপক্ষের অব্যস্থাপনা ও গাফিলতির কারণে ওই স্কুলের দেড়বিঘা জায়গা বেদখল হয়ে পড়েছে। বিষয়টি তদন্তপূর্বক স্কুলের ওই জায়গা উদ্ধারের দাবি জানিয়েছেন এলাকাবাসি।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ করে জানা গেছে, চিতলমারী উপজেলার চরবানিয়ারী উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেড় বিঘা জায়গা দীর্ঘদিন ধরে বেদখল হয়ে আছে। ওই বেদখল জমিতে স্কুলের পাশে বসবাসকারী আশুতোষ বাড়ৈ তিনতলা ভবন নির্মাণ করছেন। এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষের উদাসীনতা ও গাফিলতিকে দায়ী করেছেন অনেকে।
চরবানিয়ারী উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মনোরঞ্জন কুমার বসুর ছেলে অনাদি বসুর সাথে সাক্ষাতে কথা হলে তিনি জানান, স্কুল কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে স্কুলের দেড়বিঘা জায়গা মাসিক রেজুলেশনে বেদখল দেখিয়ে আসছে । স্কুলের নামে ওই জায়গার দলিল থাকা সত্বেও পাশের লোকজন সেটি ভোগ-দখল করছে। স্কুলের ওই জায়গায় আশুতোষ বাড়ৈ নামে এক ব্যক্তি ভবন নির্মাণ করছে।
এ বিষয়ে আশুতোষ বাড়ৈ’র সাথে কথা হলে তিনি জানান, তার বাবা ওই সম্পত্তি স্কুলের নামে দান করে গেছেন তবে বর্তমানে ওই জায়গা তার নামে রেকর্ড হয়েছে । রেকর্ড সূত্রে তিনি সেখানে ভবন নির্মাণ করছেন।
ওই স্কুলের সভাপতি নৃপেন মন্ডল জানান, তিনি সদ্য সভাপতির দায়িত্ব পেয়েছেন। আগের সভাপতি ও প্রধান শিক্ষক স্কুলের জায়গা উদ্ধারের ব্যাপারে কোন পদক্ষেপ না নেওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।
এ জায়গা রক্ষার ব্যাপারে প্রধান শিক্ষক রমেন রায়ের সাথে কথা হলে তিনি সাংবাদিকদের প্রশ্নের ভালো কোন উত্তর দিতে পারেননি তবে এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ দায়ের করার প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।
উপজেলা শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম জানান, এ ব্যাপারে তিনি মৌখিক অভিযোগ পেয়েছেন। বিষয়টি খোঁজ নিয়ে তিনি স্কুলের বেদখল জায়গা উদ্ধারের জন্য আইনগত ব্যবস্থা নেবেন।

     এ জাতীয় আরো খবর..

আমাদের পত্রিকায় আপনাকে স্বাগতম

সংবাদ খুজছেন… নিচের বক্সে শিরোনাম লিখুন