চিতলমারীতে আদিবাসিদের উন্নয়নে কালিয়ানী নৃ-গোষ্ঠি সমিতি

মোঃ একরামুল হক মুন্সী :
বাগেরহাটের চিতলমারীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থ সামাজিক ও জীবনমান উন্নয়নে নিরপেক্ষ কাজ করে চলছে কালিয়ানী ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সমাজ কল্যান সমিতি। এ উপজেলায় নৃ গোষ্ঠির উন্নয়নে তিনটি সমিতি রয়েছে যেখানে দুটি সমিতির বিরুদ্ধে সরকারি বরাদ্দের অর্থ আত্মসাত এবং মালামাল বন্ঠনে অনিয়মের অভিযোগ আছে। তবে ২০১৪ সালে প্রতিষ্ঠিত কালিয়ানী ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সমাজ কল্যান সমিতি’র কার্যক্রম আদিবাসিদের জীবন মানে উন্নয়নের ছোঁয়া লেগেছে।
জানাযায়, উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মান উন্নয়নে প্রধান মন্ত্রীর কার্যালয় থেকে ২০১১ ও ২০২০ সাল পর্যন্ত বিভিন্ন বরাদ্দ প্রদান করা হয়েছে। এসব বরাদ্দের লাখ লাখ টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ তুলে চলতি বছরের এপ্রিল মাসে মানববন্ধন ও বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছেন এখানকার আদিবাসিরা। যা দেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় প্রকাশিত হয়েছে।পরে বিষয়টি প্রশাসনের নজরে আসলে উপজেলা নির্বাহী অফিসার সুষ্ঠ তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেন।
কালিয়ানী ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সমাজ কল্যান সমিতি’র সভাপতি জয়ন্তী দত্ত বলেন,২০১৯/২০ অর্থ বছরে আমরা সরকার হতে মাত্র ৫ লাখ ৭৭ হাজার ৫০০টাকা বরাদ্দ পাই। যে টাকার শতভাগ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন মান উন্নয়নে কাজে লাগাই। যারমধ্যে শিক্ষার্থীদের মাঝে বাই সাইকেল বিতরণ,শিক্ষা উপবৃত্তি প্রদান, পাকা বাথরুম নির্মানসহ নানাবিধ কাজ করি।
উপজেলার কালিয়ানী গ্রামের আদিবাসি প্রকাশ বিশ্বাস,দিশুদেব অধিকারি,জোগেন্দ্রনাথ বিশ্বাস সহ অনেকে জানান আমাদের আদিবাসিদের উন্নয়নে যে সকল সমিতি রয়েছে তার মধ্যে কালিয়ানী ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সমাজ কল্যান সমিতি’র কার্যক্রম সন্তোষজনক। তবে সেই তুলনায় আমরা সরকারি অনুদান কম পাই। অধিকতর অনুদান পেলে আমাদের জীবনমান আরো সমৃদ্ধ হবে।

     এ জাতীয় আরো খবর..

আমাদের পত্রিকায় আপনাকে স্বাগতম

সংবাদ খুজছেন… নিচের বক্সে শিরোনাম লিখুন